বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১২ ডিসেম্বর ২০১৪

পরিচালক

রবীন্দ্র গোপের জন্ম ১৯৫১ সালের ৫ নভেম্বর ব্রাক্ষ্মণবাড়িয়া জেলার অরুয়াইলের জয়নগরে। পিতা: শ্রী উপেন্দ্র গোপ, মাতা: শ্রীমতি যামিনী গোপ। ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাণিজ্যে স্নাতক। মহান মুক্তিযুদ্ধে অংশ গ্রহণ জীবনের এক গৌরবোজ্জ্বল অধ্যায়। স্বাধীন বাংলা বিপ্লবী সরকারের একমাত্র পত্রিকা- ‘জয় বাংলা’য় জীবনের কর্মযজ্ঞের শুরু।

স্বাধীন বাংলা বেতার কেন্দ্রে তেজোদীপ্ত কবিতা পাঠের মধ্য দিয়েই কবিতাঙ্গনে পা ফেলা। বৈপ্লবিক চেতনায় ভাস্বর এ কবি লেখার জন্য জীবনে বহুবার নির্যাতনের শিকারে পরিণত হয়েছেন। কবিতাকে ভালোবেসে জীবনের ভালোবাসা থেকে বঞ্চিত একজন মানুষ। সত্যকে প্রতিষ্ঠার লড়াইয়ে তিনি এক শব্দ সৈনিক। লেখার জন্য জীবনে বহুবার নির্যাতনের শিকারে পরিণত হয়েছেন। রাজনৈতিক চক্রজালে নির্মম পৈশাচিক অত্যাচারে ১৯৯১ সালে ঘরছাড়া হয়েছেন। দ্বীপান্তরে বদলি করা হয়েছে। চাকুরি ঝুলেছে। নরপশু তাড়িত কবি দু’বার গুলির মুখে পড়েছেন।  তার প্রিয় পোষা কুকুর টমি গুলিবিদ্ধ হয়ে প্রাণ বলি দিয়েছে।

কবির প্রকাশিত বইয়ের সংখ্যা অর্ধশতাধিক। তন্মধ্যে উল্লেখযোগ্য বই- মুজিব আমার অন্তরে বাহিরে, পতাকায় রক্তের দাগ, যুদ্ধ জয়ের গল্প, ছাগলের হাসি ও পাউরুটি, নিষিদ্ধ স্বর্গ, জলকণা, মুক্তি যুদ্ধ পথে পথে, আগুনের ফুল, ভগবান কেমন আছ, পেরেক বিদ্ধ প্রজাপতি, বত্রিশের সিঁড়ি, জয়বাংলা, ত্রিশলক্ষ সূর্যের কবিতা, চিবুকে ঈশ্বর, সুন্দর একাকি থাকতে নেই-ইত্যাদি।

বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডের ভাইস চেয়ারম্যান ও বি.সি.এস তথ্য সমিতির সভাপতি থাকা কালিন বি এন পি, জামাত জোট সরকারের সময় তিনি চাকুরি হারান। বর্তমান সরকার কবিকে সোনারগাঁও, লোক ও কারুশিল্প ফাউন্ডেশনে পরিচালক পদে নিয়োজিত করে।

তিনি কথাশিল্পী সাহিত্য পুরস্কার-স্বর্ণপদক, বিকাশ সাহিত্য পুরস্কার, কবি সুফী মোতাহার হোসেন সাহিত্য পুরস্কার স্বর্ণপদক, পশ্চিমবঙ্গ থেকে ‘রূপসী বাংলা’-২০১০ পুরস্কার ও চয়ন সাহিত্য পুরস্কার লাভ করেন। তাছাড়া আমেরিকান বায়োগ্রাফিক্যাল  ইনষ্টিটিউট কবিকে ‘ম্যান অব দি ইয়ার-’ ‘৯৮’ সম্মানে ভূষিত করে। 


Share with :
Facebook Facebook